শহীদ নূর হোসেন দিবস আজ

আজ ১০ নভেম্বর, শহীদ নূর হোসেন দিবস।  দিনটি উপলক্ষ্যে সকালে নুর হোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এসময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে সমাবেশ করার অনুমতি দিয়ে সরকার প্রমাণ করেছে দেশে গণতন্ত্র বিদ্যমান। আর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ১২ নভেম্বরের সমাবেশই বলে দেবে সরকার কতটা গণতান্ত্রিক।

‘স্বৈরাচার নিপাত যাক/গণতন্ত্র মুক্তি পাক’ বুকে-পিঠে এই স্লোগান নিয়ে ১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরাচারবিরোধী গণ মিছিলে যোগ দেন নূর হোসেন। গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় পুলিশের গুলিতে ঝাজরা হয় নূর হোসেনের বুক।

আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের পদত্যাগের মধ্য দিয়ে দেশ আবার গণতন্ত্রের পথে যাত্রা শুরু করে। এরপর থেকে প্রতিবছর ১০ নভেম্বর যথাযোগ্য মর্যাদায় পালিত হয় শহীদ নূর হোসেন দিবস।

দিবসটিতে রাজধানীর নুরহোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন শেষে কথা বলেন আওয়ামী লীগ ও বিএনপি নেতারা। নূর হোসেনের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে গণতান্ত্রিক পরিবেশ বজার রাখার আহ্বান জানান বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment