৭ মার্চের ভাষণ ছিলো বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও শিল্প মন্ত্রী আমির হোসেন আমু বলেছেন,বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের বহি:প্রকাশ ছিল ৭ই মার্চের ভাষণ। তিনি রাজনৈতিক প্রজ্ঞা থেকেই এ কৌশলী ভাষণ দিয়েছেন। ইউনেস্কোর পক্ষ থেকে ৭ই মার্চের ভাষনকে বিশ্ব ইতিহাসের অনন্য দলিল শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। দুপুরে রাজধানীর ইন্জিনিয়ার্স ইন্সিটিটিউশনে  বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সেমিনারে  বক্তারা আরো বলেন,  ৭ই মার্চের ভাষনেই স্বাধীনতার ঘোষনা স্পস্ট ছিল। সেমিনারে  প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চেন্সেলর ড. হারুন অর রশিদ।

ইতিহাসের  অনন্য দলিল  বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ।  ১১৩৮ শব্দের  ১৮ মিনিটের ভাষণ ইতিহাসের পাতায় লিখা থাকবে যুগের পর যুগ। যে ভাষণ থেকে বাঙালী জাতি পেয়েছিল লাল সবুজ পতাকা আর স্বাধীন একটি দেশ।

ইউনেস্কোর পক্ষ থেকে বিশ্ব ইতিহাসের অনন্য দলিল শীর্ষক সেমিনারের আয়োজন করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সেল। এতে বক্তারা বলেন, ৭ই মার্চের ভাষণেই ছিল স্বাধীনাতার নির্দেশনা।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধু বিচ্ছিন্ন হতে চাননি বলেই ৭ই মার্চে কৌশলী ভাষণ দিয়েছেন। সেমিনারে বক্তারা বলেন,  ইউনেস্কোর স্বীকৃতিই প্রমান করেন,  ৭ই মার্চের ভাষণ, শুধু বাঙালির নয় বিশ্ব মানবতার জন্যও অবিস্মরনীয় দলিল ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment