সরকার গঠন করতে যাচ্ছে তালিবানরা

নারী সদস্য ছাড়াই আফগানিস্তানে আজ সরকার গঠন করতে পারে তালিবান। তাছাড়া ইসলাম ধর্মাবলম্বিদের কাছে জুম্মাবার বা শুক্রবার হল পবিত্র দিন। তাই এদিনই নতুন সরকার ঘোষণার প্রবল সম্ভাবনা রয়েছে। ইয়েমেনে সরকার সমর্থিত বাহিনী ও হুতি বিদ্রোহীদের সংঘর্ষে অন্তত ৬৫ জন নিহত হয়েছে। ঘূর্ণিঝড় আইডার প্রভাবে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ৪৬ জনে দাঁড়িয়েছে। ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়েছে স্পেনও।

প্রায় দু’‌সপ্তাহ হল কাবুল দখল করেছে তালিবরা। কিন্তু নানা টালবাহানার জেরে সরকার গড়ার কাজ সেরে উঠতে পারেনি তালিবানরা। দলের বেশির ভাগ নেতাই এখন কান্দাহারে। সরকার গঠনের বিষয়ে এখনও আলোচনা চালিয়ে যাচ্ছেন তাঁরা।

এদিকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পরই আফগানিস্তানের একের পর এক প্রদেশের দখল নিতে শুরু করে তালিবান। ১৫ আগস্ট কাবুলের দখল নিয়ে নেয় তালিবান। অবশেষে ৩০ আগস্ট রাতে মার্কিন সেনা আফগানভূম থেকে সরে গেলে গেলে সরকার গঠনের ঘোষণা করে তালিবান।

অন্য একটা সূত্রের দাবি, সরকার গঠনের আগেই ক্ষমতার ভাগাভাগি নিয়ে হাক্কানি গোষ্ঠী এবং কান্দাহারের ইয়াকুব গোষ্ঠীর মধ্যে যে মতবিরোধ তৈরি হয়েছে, তা সামাল দিতেই কান্দাহারে ছুটে গিয়েছেন শীর্ষ নেতারা। এই ফাটল এখনই মেরামত না করতে পারলে যে আগামীদিনে বিপদ ঘনাতে পারে, তা আঁচ করেই সব গোষ্ঠীকে নিয়ে আলোচনা চালাচ্ছে তালিবান। যদি সব ঠিক থাকে, তা হলে শুক্রবারই সরকার ঘোষণার পথে হাঁটতে পারে তারা। তবে তেমন সম্ভবনা দেখা যাচ্ছে না বলে ওই সূত্রের দাবি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author