বিশ্বের রাত্রীকালীন রাজধানী

দ্য সিটি দ্যাট নেভার স্লিপ, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরকে অনেকেই এ নামে ডাকেন। রাতের জাঁকজমক আয়োজন, হাজারো আলোর ঝলকানি, উৎসবমুখর পরিবেশ ও বিনোদনে ভরপুর শহরটিকে বিশ্বের রাত্রিকালীন রাজধানীও বলেন অনেকে। তবে শুনতে অবাক লাগলেও কয়েকটি ছাড়া এ শহরের পানশালা বা নৈশক্লাবে ৯১ বছর ধরে নিষিদ্ধ, নাচ। অবশেষে দীর্ঘদিনের দাবির পর আবারো শহরটির সব নৈশক্লাব ও পানশালায় দেয়া হচ্ছে নাচার সুযোগ।

বিশ্বের অন্যতম আকর্ষনীয় শহর নিউইয়র্ক, নানান দেশ, ভাষা সংস্কৃতির মানুষের উন্মুক্ত এক নগরী। এসব মানুষের বিনোদনের জন্য শহরটিতে রয়েছে প্রায় ২৫ হাজার বার ও রেস্টুরেন্ট। তবে এসবের মধ্যে মাত্র শতাধিক রেস্টুরেন্ট বা পানশালায় রয়েছে রাতের বেলায় নাচের অনুমতি।

অতিরিক্ত শব্দ, গোলযোগ বা সহিংসতা এড়াতে ১৯২৬ সাল থেকে নিউইয়র্ক শহরের এসব বারে উন্মুক্ত নৃত্য নিষিদ্ধ রয়েছে। লাইসেন্স বা অনুমোদন ছাড়া কোন রেস্টুরেন্ট বা নৈশক্লাবে নাচতে পারেন না আগত অতিথিরা। তাই কমতে থাকে গ্রাহক সংখ্যা। লোকসানের মুখে বন্ধ হওয়ার পথে অনেক ক্লাব।

ক্লাবগুলোর মালিক ও নৃত্যশিল্পীদের দীর্ঘদিনের আইনি লড়াই ও দাবির মুখে অবশেষে ক্যাবারেট ডান্সের ওপর থেকে বিধি-নিষেধ তুলে নিতে বিল পাস করেছে নগর কর্তৃপক্ষ। মেয়রের আনুষ্ঠানিক অনুমোদন পাওয়ার পরই আবারো জেগে উঠবে ‌‘নাইটলাইফ ক্যাপিটাল অব দ্য ওয়ার্ল্ড’। সে অপেক্ষাতেই এখন নিউইয়র্কবাসী।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment