বাংলাদেশ

দুই কিলোমিটার যেতে লাগে দুই ঘন্টা

By Mohona

October 27, 2017

দেড় কিলোমিটার রাস্তা পাড়ি দিতে সময় লাগছে দুই ঘন্টা। প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা। আর এতে ঘন্টার পর ঘন্টা যানবাহন চলাচল বন্ধ থাকায় নিয়মে দাঁড়িয়েছে যানজট। এ পরিস্থিতি কুমিল্লা-সিলেট মহাসড়কের। খানাখন্দে ভরা আর গাড়ির অতিরিক্ত চাপে ভোগান্তি পৌহাচ্ছেন লাখো যাত্রী।

কুমিল্লা-সিলেট মহাসড়কের দূরত্ব প্রায় আড়াইশ কিলোমিটার। ব্রাহ্মণবাড়িয়া বিশ্বরোড থেকে কুমিল্লার ময়নামতি পর্যন্ত দূরত্ব ৮২ কিলোমিটার। এ অংশ দিয়ে চলাচল করছে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৭ জেলার যানবাহন। আবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক কোন কারনে বন্ধ থাকলে রাজধানীতে সড়ক পথে যোগাযোগের একমাত্র মাধ্যম হয়ে দাঁড়ায় ও সড়ক।

এছাড়া ময়মনসিংহ বিভাগ ও কিশোরগঞ্জ জেলার যানবাহনও চলাচল করছে এ সড়ক দিয়েই। একারণে গাড়ির বাড়তি চাপ ও সড়কজুড়ে ছোটবড় গর্তে প্রতিদিনই লেগে আছে যানজট।

সম্প্রতি কিছু অংশ জাতীয় মহাসড়কে উন্নিত করণের কাজ চলায় যানবাহন চলাচল প্রায় বন্ধের উপক্রম হয়ে দাড়িয়েঁছে। যান চলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে ট্রাফিক পুলিশের একাধিক টিম।

নির্মান কাজ শেষ না হওয়া পর্যন্ত ভোগান্তি লাঘব সম্ভব নয় বলে জানালেন সড়ক বিভাগের কর্মকর্তারা। কুমিল্লা-সিলেট মহাসড়ক প্রতিদিন অন্তত ২০ হাজার গাড়ি চলাচল করছে বলে জানান পরিবহণ  সংশ্লিষ্ট ও প্রশাসন।