পুরোদমে চলছে পায়রা সেতুর নির্মাণ কাজ

কুয়েত ফান্ড ফর আরবই কোনমিক ডেভলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে এক হাজার ১৭০ কোটি টাকা ব্যয়ে পটুয়াখালীর লেবুখালীর পায়রা নদীতে নির্মিত হচ্ছে দেশের ২য় বৃহত্তম পায়রা সেতু।

এরইমধ্যে মূলব্রীজের ৭০ শতাংশ এবং পূরো প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। করোনার কারণে কয়েকমাস কাজ বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে কর্মযজ্ঞ।

১ হাজার ৪৭০ মিটার দৈঘ্যের পায়রা সেতুটি নির্মাণ করা হচ্ছে চট্টগ্রামের কর্নফুলী ব্রীজের আদলে। ব্রীজটি ক্যাবল দিয়ে দুই পাশে সংযুক্ত করা থাকবে। ফলে নদীর মাঝখানে একটি মাত্র পিলার ব্যবহার করা হয়েছে।

এখন, ধীরগতি কাটিয়ে পুরোদমে শুরু হয়েছে ঢাকা-পটুয়াখালী মহাসড়কের লেবুখালীতে পায়রা সেতুর নির্মাণকাজ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, সব ঠিক থাকলে আগামী জুনে ব্রিজটি চলাচলের উপযোগী করে তোলা সম্ভব।

এছাড়া খরশ্রোতা পায়রা নদীর তীর সংরক্ষনের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কারিগরি জটিলতায় নির্ধারিত সময়ে শেষ হচ্ছেনা বলে জানান প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল হালিম।

ব্রীজটি নির্মিত হলে পায়রাসুমুদ্র বন্দর, তাপবিদুৎ কেন্দ্রসহ দক্ষিনাঞ্চলের জেলাগুলোর সঙ্গে সারা দেশের সড়ক যেগাযোগে নতুন দিগন্তের সূচনা হবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author