যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে মৃতের সংখ্য বেড়ে ২৪

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে তুষারঝড়ে মৃতের সংখ্য বেড়ে ২৪-এ উন্নীত হয়েছে। টেক্সাসে এখনও সোয়া তিন লাখ বাড়িতে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে বলে জানিয়েছেন রাজ্যের গর্ভনর গ্রেগ অ্যাবট। বেশ কিছু এলাকায় গির্জা ও বড় দোকান খুলে দেয়া হয়েছে গৃহহীন মানুষকে আশ্রয় দেয়ার জন্য। তাদের জন্য থাকা খাওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

তুষারঝড়ে টেক্সাস, লুইজিয়ানা, মিসিসিপি, কেন্টাকি সহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে পানি, গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। টানা ষষ্ঠ দিনের মতো অন্তত ৩০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।

রাজ্যগুলোতে পানির মারাত্মক সঙ্কট দেখা দিয়েছে। নিরাপদ খাবার পানি পাচ্ছে না কয়েক লাখ মানুষ। নিউ অরলিন্স, লুইজিয়ানায় ফায়ার সার্ভিসের গাড়ি ব্যবহার করে হাসপাতালে পানি সরবরাহ করা হচ্ছে। বরফ গলিয়ে পাওয়া পানি টয়লেট পরিস্কারের কাজে ব্যবহার করা হচ্ছে। এদিকে, বরফ জমে ঘরের ভেতর থাকা পানির পাইপ বিস্ফোরণের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

টেক্সাসে হাসপাতালগুলো সচল রাখতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জেনারেটর, কম্বল ও খাদ্য সহায়তা পাঠানো  হয়েছে। এছাড়া হাসপাতালগুলোতে খাদ্য সহায়তা দিচ্ছে স্থানীয় রেস্টুরেন্ট অ্যাসোসিয়েসন।

জরুরি সেবা কেন্দ্রে রোগীদের ভিড় বাড়লেও, পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় হাসপাতালে বন্ধ রয়েছে চিকিৎসা কার্যক্রম। পশ্চিম টেক্সাসের একটি হাসপাতালে পানির অভাবে চিকিৎসা দিতে না পারায় একজনের মৃত্যু হয়েছে ।

রাস্তাঘাট বন্ধ হয়ে যাওয়ায় নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ বন্ধ হয়ে যাচ্ছে। গ্যাসোলিন, বোতলজাত পানীয়সহ নিত্য পণ্যের দাম তিন গুণ বেড়েছে। নর্থ ক্যারোলাইনাসহ কয়েকটি রাজ্যে করোনার ভ্যাকসিন সরবরাহ বন্ধ রয়েছে। নিউইয়র্ক ও নিউজার্সিতে বেশ কয়েকটি টিকাদান কেন্দ্র বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। ভারী তুষারপাতের কারণে ওয়াশিংটন ডিসিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author