আগামী ডিসেম্বরে মেট্রোরেল চালু: ডিএমটিসিএল

করোনা ধকলের মধ্যেই আগামী বছরের ডিসেম্বরে মেট্রোরেল চালু করতে চায় প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ডিএমটিসিএল। যদিও এখন পর্যন্ত বাকি আছে ৪৮ শতাংশ কাজ, যা শেষ করতে হবে মাত্র এক বছরে। ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, লক্ষ্য অর্জনে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় অংশের কাজে জোর দেয়া হবে। দৈর্ঘ্য মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা আছে সরকারের। এ লক্ষে জরিপও চলছে।

উত্তরা থেকে মিরপুরের পল্লবীর দিকে মাথা উঁকি দিচ্ছে স্বপ্নের মেট্রোরেল। মূল সড়ক থেকে প্রায় ১৩ মিটার উঁচুতে ভায়াডাক্টের উপরে বসছে রেললাইন। ইতোমধ্যে রেলস্ল্যাব বসেছে পাঁচ কিলোমিটার অংশে। দেশি-বিদেশি পরামর্শকের তদারকিতে বিশাল কর্মযজ্ঞ এগিয়ে নিচ্ছেন নির্মাণ শ্রমিকরা। উত্তরা থেকে আগারগাঁও অংশের অগ্রগতি ৭৬ দশমিক ৮-৭ ভাগ। এ অংশে স্টেশন থাকবে ন’টি। এর মধ্যে দুটির কাজ শেষ পর্যায়ে, বাকিগুলোর অগ্রগতিও সন্তোষজনক।

তবে হতাশা বাড়াচ্ছে আগারগাঁও থেকে মতিঝিল অংশ। থাম বা পিলার দাড়ালেও এখনও বসেনি ভায়াডাক্ট। এখানে পূর্ত কাজের অগ্রগতি মাত্র ৪৫ শতাংশ। এ অংশে গতি আনতে প্রথম পর্বের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় কর্তৃপক্ষ।

মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকাল ২০১২ থেকে ২৪ সাল পর্যন্ত। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় লক্ষ্য ঠিক করা হয় ২০২১ সালের ১৬ ই ডিসেম্বর। নির্ধারিত সময়ে কাজ শেষ হওয়া নিয়ে শঙ্কা বাড়াচ্ছে করোনা অতিমারিসহ নানা জটিলতা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author