কমছে সবজির দাম

রাজধানীর বাজারে কমছে সবজির দাম। তবে পাইকারির প্রায় দ্বিগুণ রাখা হচ্ছে খুচরায়। পেঁয়াজ ও আলুর দাম এখনো চড়া। বেড়েছে চিনি ও সয়াবিন তেলের দাম। সরবরাহ ভালো হওয়ায় ইলিশ ছাড়া অন্যান্য মাছের দাম কম।

রাজধানীর পাইকারি বাজারে সবজির পর্যাপ্ত সরবরাহ। কাঁচা মরিচের পাঁচ কেজির পাল্লা বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। মুলা ৬০, বেগুন ১৫০ আর সিমের পাল্লা ১৬০ টাকা। অথচ খুচরা বাজারে এসব সবজির দাম দিগুনেরও বেশি। পাইকারি বাজারে আলু ৪২ টাকা কেজি হলেও খুচরা ৫০ টাকা। ভারতীয় নতুন আলু ১৫০ টাকা। আর পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ১২০ টাকা কেজি। শিমের পাশাপাশি শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামও কমেছে। মাঝারি সাইজের ফুলকপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৪০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা। আর ছোট ফুলকপি গত সপ্তাহের মতো ২০ টাকায় পাওয়া যাচ্ছে। দুই সপ্তাহ আগে ছোট ফুলকপির দাম ৪০ টাকার ওপরে ছিল।

মাঝারি আকারের বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে, যা গত
সপ্তাহে ছিল ৩০ থেকে ৫০ টাকা। আর ছোট বাঁধাকপি ২০ টাকার মধ্যে পাওয়া
যাচ্ছে। দুই সপ্তাহ আগে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া মূলা এখন ২০ থেকে ৩০
টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

গত সপ্তাহে ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পাকা টমেটো ১০০ টাকায় নেমে এসেছে। বাজারে নতুন আসা কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজিতে। শাল গমের বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা কেজিতে। আর  লাউয়ের দাম কমে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে চলে এসেছে। যা গত সপ্তাহে ছিল ৭০ থেকে ৮০ টাকা।

এদিকে এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দামও কিছুটা কমেছে। ৬৫ টাকায় নেমেছে দেশি পেঁয়াজের দাম। আগের মতোই ৪০ টাকা কেজি দরে আলু বিক্রি করছেন ব্যবসায়ীরা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author