তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের ৮ বছর আজ

সাভারের আশুলিয়ার তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের আট বছর আজ। ২০১২ সালের এই দিনে রাজধানীর অদূরে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশন কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। দেশের পোশাক শিল্পের ইতিহাসে অন্যতম এ দুর্ঘটনায় পুড়ে মারা যান ১১৩ জন শ্রমিক, আহত হন দুই শতাধিক।

সেদিনের ভয়াবহতা থেকে বেঁচে ফেরা শ্রমিকরা আজও শরীর আর মনে বয়ে বেড়াচ্ছেন ক্ষত। ক্ষতিপূরণের দাবি আজও পূরণ না হওয়ায় ক্ষুব্দ এসব পরিবারের সদস্য ও শ্রমিক সংগঠনের নেতারা। চাইলেন আহতদের পুনর্বাসন।

এ ঘটনায় পরদিন আশুলিয়া থানার এসআই খায়রুল ইসলাম একটি মামলা করেন। ২০১৩ সালের ২২ ডিসেম্বর মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক একেএম মহসিনুজ্জামান খান আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরু করেন আদালত। এখন পর্যন্ত ১০৪ জন সাক্ষীর মধ্যে মাত্র ৮ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

মামলাটি বর্তমানে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ দিলারা আলো চন্দনার আদালতে বিচারাধীন। সর্বশেষ গত ১৫ অক্টোবর সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু ওই দিন কোনো সাক্ষী আদালতে হাজির হননি। এজন্য আদালত আগামী ১৩ জানুয়ারি পরবর্তী সাক্ষ্য গ্রহণের তারিধ ধার্য করেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author