দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ১০ সদস্যের পদত্যাগ

৬ পরিচালকের পর এবার একযোগে পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ১০ সদস্য। সামাজিক মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এর ফলে অন্তর্বর্তীকালীন কমিটি গঠনে আর কোন বাধা রইলো না। কমিটিতে অন্তত একজন সাবেক ক্রিকেটারের অন্তর্ভুক্তির কথা বলা হয়েছে।

গেলো রবিবার পদত্যাগকারী ৬ কর্মকর্তার মধ্যে ছিলেন প্রোটিয়া বোর্ডের ভারপ্রাপ্ত সভাপতি বেরেসফোর্ড উইলিয়ামস-সহ আরও ৫ জন। ন্যাশনাল স্পোর্টস এন্ড রিক্রিয়েশন অ্যাক্ট ভঙ্গ করায় বর্তমান কমিটিকে কারণ দর্শাতে বলেন দেশটির ক্রীড়ামন্ত্রী।

ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) অফিসিয়াল টুইটারে বোর্ডের সব সদস্যের পদত্যাগের তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে এক বিবৃতিতে সিএসএ বলেছে, ‘আলোচনায় বলা হয়েছিল যে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ভালোর জন্য পুরো বোর্ডেরই পদত্যাগ করা উচিত। আজ সকালে সেটিই ঘটল। বোর্ডের সব পরিচালকই দায়িত্ব ছেড়ে দিয়েছেন।

রোববার (২৫ অক্টোবর) পদত্যাগকারী বোর্ডের ছয় পরিচালক হচ্ছেন- প্রোটিয়া বোর্ডের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বেরেসফোর্ড উইলিয়ামস, একজন স্বতন্ত্র সদস্য দেভেন ধর্মলিঙ্গাসহ পাঁচজন পরিচালক।

সোমবার (২৬ অক্টোবর) সকালে পদত্যাগ করা কর্মকর্তারা হলেন- দলীয় পরিচালক জোলা থামাই এবং তিন স্বতন্ত্র পরিচালক ইউগেনিয়া কুমা আমেয়াও, মরিস স্কোম্যান ও ভুয়োকাজি মেমানি সেডিল। 

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের জন্য দেশটির স্পোর্টস ফেডারেশন এবং অলিম্পিক কমিটির নির্দেশনা মেনে অন্তর্বর্তীকালীন একটি নতুন পরিচালন কমিটি ঠিক করতে বলা হয়েছিল। তবে তখন পুরনো কমিটি ভাঙতে রাজি হয়নি ক্রিকেট সাউথ আফ্রিকা।

যে কারণে পুরো বিষয়টিকে দক্ষিণ আফ্রিকার ক্রীড়ামন্ত্রী নাথি থেতওয়ার
কাছে হস্তান্তর করে অলিম্পিক কমিটি। তখন ক্রিকেট সাউথ আফ্রিকাকে ‘ন্যাশনাল
স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন অ্যাক্ট’ অমান্য করার যথাযথ কারণ দেখানোর জন্য
মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দেন ক্রীড়ামন্ত্রী।

এর পরই টানা দুদিনে বোর্ডের ১৬ কর্মকর্তা পদত্যাগ করলেন। এখন অন্তর্বর্তীকালীন কমিটি গঠনে আর বাধা রইল না।  

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author