বিশ্বে করোনায় প্রাণহানী প্রায় ৯ লাখ ৪০ হাজার

প্রাণঘাতী ভাইরাস করোনার ভয়াবহতা থামছেই না। সারা বিশ্বে এখনো প্রতিনিয়ত তাণ্ডব চালাচ্ছে অচেনা ভাইরাসটি। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা তিন কোটি ছুঁতে চলেছে। মৃত্যুর সংখ্যা নয় লাখ ৩৯ হাজার ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন দুই কোটি ১৫ লাখের বেশি মানুষ।

ভারতে সংক্রমণ ছাড়িয়েছে ৫০ লাখ। মৃত্যু ৮২ সহস্রাধিক। সংক্রমণ কমতে থাকায় মেলবোর্নে লকডাউন ও কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। এদিকে, একমাসের মধ্যে ভ্যাকসিন মিলতে পারে বলে আশা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার পেনসিলভেনিয়াতে ভোটারদের সঙ্গে আলাপে তিনি বলেন, কয়েক সপ্তাহের মধ্যে এটা হাতে এসে যাবে। অন্যদিকে, সংক্রমণ কমায় সৌদি আরবে সীমিতাকারে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬ হাজার জনের মৃত্যু হয়েছে অদৃশ্য ভাইরাসটিতে আক্রান্ত হয়ে। একই সময়ে নতুন করে আরও ২ লাখ ৭৮ হাজার ৮৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন দুই লাখ ৬১ হাজারের বেশি মানুষ।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ওয়ার্ল্ডোমিটারের দেয়া তথ্যানুযায়ী, বুধবার দুপুর ১ টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার ১০৪ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ৩৯ হাজার ২৭৯ জন। সুস্থ হয়েছেন দুই কোটি ১৫ লাখ ৪৬ হাজার ৪৫৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, চিলি এবং স্পেন। আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬৭ লাখ ৮৮ হাজার ১৪৭ জন। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ১৯৭ হাজার।

ব্রাজিলকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে প্রতিবেশি দেশ ভারত। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ১৮ হাজার ৩৪ জন এবং মৃত্যু হয়েছে ৮২ হাজার ৯১ জনের। তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৪৩ লাখ ৮৪ হাজার ২৯৯ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক লাখ ৩৩ হাজার ২০৭ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭৩ হাজার ৮৪৯ জন। এর মধ্যে মারা গেছেন ১৮ হাজার ৭৮৫ জন।সংক্রমণে ৫ম অবস্থানে থাকা পেরুতে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৩৮ হাজার ২০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩০ হাজার ৯২৭ জনের।

এদিকে সংক্রমণ কমতে থাকায় মেলবোর্নে লকডাউন ও কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া।

একমাসের মধ্যে ভ্যাকসিন মিলতে পারে বলে আশা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার পেনসিলভেনিয়াতে ভোটারদের সঙ্গে আলাপে তিনি বলেন, কয়েক সপ্তাহের মধ্যে এটা হাতে এসে যাবে। অন্যদিকে, সংক্রমণ কমায় সৌদি আরবে সীমিতাকারে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ৪১ হাজার ৫৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৮০২ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৪৫ হাজার ৫৯৪ জন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author