ইরাক থেকে সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

চলতি মাসের মধ্যেই ইরাক থেকে এক-তৃতীয়াংশ সেনা কমানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (৯ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে, সেনা সংখ্যা প্রায় পাঁচ হাজার দুইশ’ থেকে কমিয়ে তিন হাজার করা হবে বলে জানিয়েছেন মধ্যপ্রাচ্যের শীর্ষ মার্কিন কমান্ডার জেনারেল কেন্নেথ ম্যাকেঞ্জি। মার্কিন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, শিগগিরই প্রেসিডেন্ট ট্রাম্প সেনা প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

বর্তমানে ইরাকে প্রায় পাঁচ হাজার ২০০ সেনা মোতায়েন রয়েছে। সেপ্টেম্বরের মধ্যে সেনার সংখ্যা কমিয়ে তিন হাজারে নামিয়ে আনা হবে। মোতায়েন করা অবশিষ্ট সেনারা সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের শেষ শেকড়টুকু উপড়ে ফেলতে ইরাকি নিরাপত্তা বাহিনীকে পরামর্শ দেবে ও সহায়তা করবে। গত মাসে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারে নিজের পরিকল্পনার বিষয়টি পুনরায় নিশ্চিত করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এছাড়া আইএস’র শেকড় নির্মূলে ইরাকি বাহিনীকে সর্বোচ্চ সহায়তা ও পরামর্শ দেয়ার কথাও জানান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বরাত এমন তথ্য জানা যায়। মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর, দেশটির সেনা প্রত্যাহারে ইরাকজুড়ে শুরু হয় তীব্র বিক্ষোভ।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ইরাক থেকে সেনাদের ফিরিয়ে আনা ও যুক্তরাষ্ট্রের ‘অন্তহীন যুদ্ধ’ অবসানের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author