কাল মাঠে গড়াবে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল

অপেক্ষার প্রহর গড়িয়ে কাল মাঠে গড়াচ্ছে ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের ১৭তম আসর। জাতীয় দলে উঠে আসার মঞ্চে এবার অংশ নিচ্ছে বিশ্বের ৬ ফেডারেশনের থেকে ২৪টি দেশ। প্রথমবারের মতো আয়োজক ভারতের ছয়টি ভেন্যুতে ৬ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত চলবে শিরোপাজয়ের লড়াই।

চীনে, ১৯৮৫ সালে প্রথমবারের মতো আয়োজিত হয় অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ। তিন আসর পেরুতেই বয়সসীমা এক বছর বাড়িয়ে আসরের নামকরণ করা হয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ। সবশেষ ২০০৭ সালে প্রতিযোগিতার নতুন নাম হয় ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ।

আগের ১৬টি আসর থেকে সর্বোচ্চ ৫বার শিরোপা দখল করে নাইজেরিয়া। সবশেষ দুই আসরের শিরোপার মালিকও এই জুনিয়র সুপার ঈগলরা। দ্বিতীয় সর্বোচ্চ ৩টি শিরোপার মালিক ফুটবলের দেশ ব্রাজিল। দু’টি করে শিরোপা আছে ঘানা ও মেক্সিকোর এবং একটি করে শিরোপা আছে সোভিয়েত ইউনিয়ন, ফ্রান্স, সৌদি আরব ও সুইজারল্যান্ডের।

৩২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো আয়োজক ভারত। আয়োজক দেশ হওয়ায় ৬ কনফেডারেশনের সেরা ২৩টি দলের সঙ্গে লড়াইয়ে নামবে স্বাগতিকরা। ৬ অক্টোবর নয়া দিল্লিতে ঘানা ও কলম্বিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ১৭তম আসর। চূড়ান্ত লড়াই হবে ২৮ অক্টোবর কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment