রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গুরুত্বের সঙ্গে কাজ করছে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে মিয়ানমার সরকার। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থাকে এ কথা জানিয়েছেন মিয়ানমারের সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াত আয়ে। এদিকে, রাখাইন রাজ্য পরিদর্শন করেছেন কয়েকটি দেশের রাষ্ট্রদূত, জাতিসংঘ শরনার্থী সংস্থা ও বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা।

মিনায়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে লাখ লাখ রোহিঙ্গা। সহিংসতা বন্ধ ও রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি চাপ দিচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়।

অবশেষে রোহিঙ্গাদের ফিরিতে নেয়ার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানালেন মিয়ানমারের সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াত আয়ে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থাকে তিনি একথা জানান।

এদিকে, আর্ন্তজাতিক পর্যবেক্ষকদের রাখাইনের বিভিন্ন এলাকা ঘুড়িয়ে দেখিয়েছে সু চি প্রশাসন। পরিদর্শন শেষে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, রাখাইনে ভূতুড়ে পরিবেশ তৈরি হয়েছে। সহিংসতা বন্ধে বিদেশিদের কাজ করার সুযোগ দিতে মিয়ানমার সরকারের প্রতি আহবান জানান তিনি।

অন্যদিকে, সহিংসতার কারণে মিয়ানমার, দক্ষিণ সুদান ও সিরিয়া থেকে পালিয়ে যাওয়া অন্তত ২০ লাখ মানুষের সহায়তায় এগিয়ে আসতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইউএনএইচআর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি। সোমবার জেনেভায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক এই সংস্থার এক্সিকিউটিভ কমিটির বৈঠকে এ আহ্বান জানান তিনি।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment