দৃশ্যমান হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু

02

দৃশ্যমান হতে চলেছে স্বপ্নের পদ্মা সেতু। পিয়ারের ওপর বসতে যাচ্ছে সুপার স্ট্রাকচার।  সবকিছু অনুকূলে থাকলে আগামীকাল শরিয়তপুরের জাজিরা পয়েন্টে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসানো হবে এই  স্ট্রাকচার। জাজিরায় স্প্যান স্থাপনের কাজ পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের।

মাওয়া প্রান্ত থেকে সুপার স্ট্রাকচারটি ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তে আনা হয়েছে।  পিলারের ওপর যে স্প্যান বসানো হবে তার কাজও শেষ। পিলার দুটির কংক্রিটের শক্তি ৫০ মেগা প্যাসকেল হলেই তার ওপর স্প্যান বসানো হবে। বর্তমানে পিয়ারের বেয়ারিং এবং সাটারিং খোলার কাজ চলছে।

01

প্রথম স্প্যানটি ধূসর বর্ণের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্টিলের তৈরি। স্প্যানটি পদ্মার দুই পিয়ারে তুলে দেয়া হলে নির্মাণাধীন পদ্মাসেতুতে সুপার স্ট্রাকচার দৃশমান হয়ে যাবে।  এরকম ৪০টি স্প্যানের নির্মিত হবে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘে্যর পদ্মা বহুমুখী সেতু।

সেতুর প্রথম স্প্যান বসানোর কাজ দেখতে  যাচ্ছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের।

03

২০১৮ সালের শেষ নাগাদ পদ্মসেতু চলাচলের জন্য খুলের দেয়ার আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।  ২০১৫ সালের ১২ ডিসেম্বর  দেশের সবচেয়ে বড় এই প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৩০ হাজার কোটি টাকার এই প্রকল্প নির্মিত হচ্ছে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment