আতঙ্কের নাম করোনা ভাইরাস

করোনা ভাইরাস, যার পোশাকি নাম কভিড-19। বিশ্ববাসীর কাছে নতুন এক আতঙ্কের নাম এই করোনা। উতপত্তি ও সংক্রমণের কারণ সম্পর্কে প্রাথমিক সিদ্ধান্তে উপনীত হতে পারলেও আজ অব্দি এর প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। ২০১৯ সালের শেষ দিন ৩১ ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নতুন এক রোগের কথা জানায় চীন সরকার। কোটি মানুষের শহর উহানে শ্বাসতন্ত্রের অজানা সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকেই। শহরে সামুদ্রিক খাবারের বাজার দ্রুত বন্ধ ঘোষণা করা হয়৷

শুরুতে একে সার্স মনে করলেও ৭ জানুয়ারি চীন ঘোষণা করেন, এটি সম্পূর্ণ অজানা নতুন এক ভাইরাস৷ সার্স এবং সাধারণ ঠান্ডা-কাশির মতো এটিও করোনা ভাইরাস পরিবারেরই সদস্য৷ এর লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, কাশি, শ্বাসকষ্ট এবং নিউমোনিয়া৷ করোনা ভাইরাসে প্রথম মৃত্যুর খবর ঘোষণা করা হয় ১১ জানুয়ারি। মারা যাওয়া ৬১ বছর বয়সি ওই ব্যক্তি উহানের সামুদ্রিক খাবারের দোকানে এক নিয়মিত ক্রেতা ছিলেন।

কয়েকদিনের মধ্যে আক্রান্ত হন কিছু থাই ও জাপানি নাগরিক, যারা উহানের সেই বাজারে গিয়েছিলেন। জানুয়ারির ২০ তারিখের মধ্যে করোনায় তিন জনের মৃত্যু হয়, আক্রান্ত হন ২০০ মানুষ। ভাইরাসটি কিভাবে ছড়াচ্ছে তা ভেবে গলদঘর্ম বিজ্ঞানীরা। তবে এটি যে জুনোটিক অর্থাৎ পশু থেকে মানুষে ছড়িয়েছে সে ব্যাপারে যথেষ্ট নিশ্চিত হন তারা। জানুয়ারির ২০ তারিখে চীনা কর্তৃপক্ষ নিশ্চিত হন যে, ভাইরাসটি কাশি বা হাঁচির মাধ্যমেও মানুষ থেকে মানুষে সংক্রমিত হতে পারে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author