জনসংখ্যাকে সমস্যা মনে না করে সম্পদে পরিনত করতে হবে: প্রধানমন্ত্রী

জণসংখ্যা বৃদ্ধি কোন সমস্যা নয়, একে দক্ষভাবে গড়ে তুলে সম্পদে পরিণত করতে হবে, এমনটাই বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি। এসময় প্রতিটি উপজেলায় কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।  এদিকে আলাদা অনুষ্ঠানে ত্যাগের মানসিকতা নিয়ে দেশের জন্য কাজ করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি। 

দেশে বর্তমানে ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৫৬ লাখ। যা মোট জণসংখ্যার ৬৬ শতাংশ। সরকারের লক্ষ্য ২০৩০ সাল নাগাদ এই হার ৭০ শতাংশে উন্নীত করা।

কারিগরি শিক্ষা ও কাজের ক্ষেত্র নিয়ে তিনদিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দক্ষ জণগোষ্ঠিই হতে পারে একটি দেশের উন্নয়নের চাবিকাঠি।

প্রধানমন্ত্রী বলেন,কারিগরি শিক্ষায় ভর্তির হার ১৪ শতাংশের উপরে উন্নীত করেছে সরকার। পরিকল্পনা আছে এই হার ৬৫ শতাংশে নিয়ে যাওয়ার।

এরআগে গণভবনে স্বেচ্ছাসেবক লীগের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই দেশে নতুন আলোর যাত্রা শুরু হয়। এসময় দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment