রিক্সার জন্য আলাদা লেন

রাজধানীর যোগাযোগ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ বাহন রিক্সা। ছোট আকারের এ বাহনটি যানজট ও ছোটখাটো দুর্ঘটনার কারণ হলেও বিশাল শ্রেণির মানুষের কাছে এর প্রয়োজনীয়তা অনেক বেশি। তবে যানজট কমাতে প্রধান সড়কে চলাচলের জন্য রিক্সার জন্য আলাদা লেন করার দাবি জানিয়েছেন চালক ও যাত্রীরা। যদিও এর সঙ্গে দ্বিমত পোষণ করেছে ট্রাফিক পুলিশ। আর পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে উঠলেই রিক্সার উপর চাপ কমবে।

স্বল্প দূরত্বের পথ পাড়ি দিতে রিক্সার জুড়ি নেই। অলিগলি তো আছেই, রাজধানীর অনেক গুরুত্বপূর্ণ সড়কও দাপিয়ে বেড়াচ্ছে বাহনটি। এদের চলাচল এতটাই এলোমেলো যে, চোখের পলকে আচমকা ব্রেক কষতে হয় যানচালকদের। এতে যেমন বাড়ছে যানজট তেমনি ঘটছে অনাকাঙ্ক্ষিত সব দুর্ঘটনা।

সঙ্কট কাটাতে
প্রধান সড়ক থেকে রিক্সা তুলে দিতে নগর কর্তৃপক্ষের চেষ্টা দীর্ঘদিনের। সাফল্য তো আসেই-নি, উল্টো বেড়ে গেছে এর দাপট। আলাদা লেনের
একটি মডেল আছে নিউমার্কেট এলাকায়, ঢাকা কলেজের সামনে। সঠিক পরিকল্পনা নিলে গোটা নগরীর জন্য এটি হতে পারে
একটি মডেল।

এক্ষেত্রে কিছুটা সংশোধিত মত দিয়েছেন পরিবহন বিশেষজ্ঞরাও। তাদের মতে, আলাদা লেন তৈরিটা যেমন জরুরি, তেমনি যানবাহনের চাপে পিষ্ট রাজধানী ঢাকায় স্বস্তি ফেরাতে রিক্সার সংখ্যা কমানোর বিকল্প নেই। আধুনিক নগর পরিবহন ব্যবস্থা গড়তে রিক্সার উপর নির্ভরশীলতা কমানো, কিংবা প্রধান সড়কে একেবারেই বন্ধ করা জরুরি বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author