ভর্তি ও বিনামূল্যে বই বিতরনে অনিয়ম

নরসিংদীতে সরকারী নিয়ম নীতিকে তোয়াক্কা না করে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বানিজ্যের অভিযোগ উঠেছে। বিনামূল্যে বই বিতরণেও অনিয়মের অভিযোগ তুলেছেন অভিভাবকরা। জেলা শিক্ষা অফিসের পক্ষ থেকে অনিয়মের অভিযোগ তদন্ত করার আশ্বাস দেয়া হয়েছে।

নতুন বছরের প্রথম দিন থেকে সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনা মূল্যে বই বিতরণ চললেও ব্যাতিক্রম নরসিংদীর মাদবদী। এ থানার নরসিংদী বিদ্যনিকেতন উচ্চ বিদ্যালয়, মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজ, মাধবদী এসপি  ইনস্টিটিউশন, বালাপুর নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়, লাল মিয়া মোল্লা উচ্চ বিদ্যালয় বালুসাইর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পরও প্রতিষ্ঠানগুলো বাড়তি ফি আদায় বন্ধ করেনি। শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হচ্ছে তিনগুণ পর্যন্ত ফি।

অভিভাবকদের অভিযোগ সেশন ফি ও ভর্তির টাকা না দিলে মিলছে না বিনামূল্যের বই। ভর্তি ও সেশন ফি না দেয়ায় বই না পেয়েই খালি হাতে বাড়ি ফিরছে শিক্ষার্থীরা। অনিয়ম নিয়ে মাধবদী এসপি ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কিরণ কুমার দেবনাথ ও মাদবদী গার্লস স্কুল এন্ড কলেজের  অধ্যক্ষ আবুল কালাম আজাদ দিলেন ভিন্ন ব্যখ্যা।

অনিয়ম প্রমাণিত হলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন নরসিংদী জেলা শিক্ষা অফিসার গৌতম মিত্র। শিক্ষা নিয়ে বাণিজ্য বন্ধে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন, এমন প্রত্যাশা অভিভাবক ও সূশিল সমাজের।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author