চামড়াখাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ

২০২১ সালের মধ্যে চামড়া শিল্পখাতে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সকালে রাজধানীতে এক কর্মশালায় তিনি এ কথা বলেন। এতে, শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার বলেন, দেশের  দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী চামড়াখাতের উন্নয়নে প্রয়োজনীয় সব কিছুই করবে সরকার।

চামড়া ও চামড়াজাতপণ্য উন্নয়ন নীতিমালা ২০১৯ অবহিতকরণ কর্মশালা আয়োজন করে শিল্প মন্ত্রণালয় ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম। চামড়া খাতকে আরো সমৃদ্ধ করতে অবকাঠামো উন্নয়নসহ বেশ কিছু পরামর্শ তুলে ধরেন শিল্প সচিব আবদুল হালিম, বিটিএ চেয়ারম্যান শাহীন আহমেদ ও ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল।

অনুষ্ঠানে শিল্পপ্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার বলেন, রপ্তানি বাণিজ্যে তৈরি পোশাকের পরেই চামড়ার অবস্থান। তাই বর্তমান সরকার এ খাতের সমস্ত সম্ভাবনাকে কাজে লাগাতে খুবই আন্তরিক। আন্তর্জাতিক মান বজায় রেখে চামড়া প্রক্রিয়াজাতকরণ ও পণ্য উৎপাদনে সরকার ট্যানারি মালিকদের সবরকম সহযোগিতা দিচ্ছে বলেও জানান তিনি। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, পণ্য মানসম্মত হলে কারো সার্টিফিকেশনের দরকার নেই। তার জন্য চামড়া পণ্যকে মানসম্মত করতে সবাইকে কাজ করতে হবে

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author