লন্ডনে অবস্থানরত তারেক রহমানের কাছে পাসপোর্ট বা কোন বৈধ কাগজ নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
 যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে বাংলাদেশের পাসপোর্ট বা বৈধ কোন কাগজ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
তারেক রহমান ব্রিটিশ সরকারের কাছে ৩ বছর আগে তার পাসপোর্টটি জমা দেন। ওই পাসপোর্টটি লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে এখন সরকারের কাছে আছে। এ ছাড়া তারেকের অভিবাসন স্ট্যাটাস বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য বাংলাদেশ সরকারের কাছে নেই বলেও জানান মন্ত্রী।
তারেক রহমান ৯ বছর ধরে লন্ডনে অবস্থান করছেন। তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ আত্মসাৎ, ক্ষমতার অপব্যবহার-সহ বিভিন্ন অভিযোগে শতাধিক মামলা বিচারাধীন। ইতিমধ্যে মুদ্রা পাচার মামলায় সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা হয়েছে।
প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, একাধিক মামলার আসামি এবং সাজাপ্রাপ্ত তারেক রহমানকে ফিরিয়ে দিতে কয়েকবার বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অনুরোধ জানানো হলেও গোপনীয়তার দোহাই দিয়ে ব্রিটিশ সরকার তা অগ্রাহ্য করে আসছে। কিন্তু তারা যে ব্যাখ্যাটি দিয়েছেন সেটি আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।
তিনি বলেন, তারেক রহমানের বর্তমান অভিবাসন স্ট্যাটাস নিয়েও আমাদের কাছে নির্দিষ্ট তথ্য নেই। আমাদের ধারণা সে রাজনৈতিক আশ্রয়ের মাধ্যমে সাময়িক ব্যবস্থায় তারেক লন্ডনে আছেন।
Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment