শিল্প ও সংস্কৃতিতে অবদানের জন্য শিল্পকলা পদক পাচ্ছেন ৭ জন

মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে তাঁদের অবদানকে সম্মান জানাতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে শুরু করা হয়েছে ‘শিল্পকলা পদক’।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে গত ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। এটি একটি জাতীয় কার্যক্রম। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাঁদের কর্মকে চিহ্নিত করে সাংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়ে থাকে।

শিল্পের নানান শাখায় অবদান রাখায় এবার পদক পাচ্ছেন ৭ গুণীজন। এরা হলেন যন্ত্রসঙ্গীতে পবিত্র মোহন দে, নৃত্যকলায় মো: গোলাম মোস্তফা, ফটোগ্রাফিতে গোলাম মুস্তফা, চারুকলায় কালিদাস কর্মকার, লোকসংস্কৃতিতে সিরাজউদ্দিন পাঠান, নাট্যকলা সৈয়দ জামিল আহমেদ ও কণ্ঠ সঙ্গীতে মিতা হক। আগামী ২০ জুলাই, রোজ বৃহস্পতিবার ৭ জন গুণীশিল্পীর হাতে পদক তুলে দিবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ।

মঙ্গলবার বেলা ১২টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এই ৭গুণীজনের নাম ঘোষণা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment