জায়গা বরাদ্দেই থমকে আছে প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স

জায়গা বরাদ্দেই থমকে আছে প্রতিবন্ধীদের জন্য ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ। চার বছরেও নেই দৃশ্যমান কোন অগ্রগতি। এছাড়া সংসদ ভবনের পাশে প্রতিবন্ধীদের জন্য উন্মুক্ত খেলার মাঠটিও কেবল সাইনবোর্ড সর্বস্ব। প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করা সেন্টার ফর ডিসএবিলিটি ডেভেলপমেন্ট, সিডিসি বলছে, বাস্তবায়নে গড়িমসির কারণে সরকারের প্রশংসনীয় উদ্যোগগুলো ভেস্তে যাচ্ছে।

২০১৫ সালের গ্রীষ্মকালীণ বিশেষ অলিম্পিকে ২১টি স্বর্ণসহ প্রায় ৭০টির মতো পদক ঘরে তোলেন বাংলাদেশের ক্রীড়াবিদরা। এর আগের আসরে দেশের এই ক্রীড়াবিদদের অর্জন ছিলো আরো ঈর্ষনীয়। ক্রিকেটে পাঁচ জাতির প্রতিবন্ধী টি-টোয়েন্টিতে তৃতীয় স্থান অর্জন করেছিলো বাংলাদেশ।

প্রতিবন্ধী খেলোয়াড়দের সাফল্যকে এগিয়ে নিতে ২০১১ সালে সংসদ ভবনের পাশে একটি উন্মুক্ত মাঠ করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে।

মুখথুবড়ে পড়েছে সাভারের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্সের নির্মাণ কাজও। ২০১২ সালে ১২ দশমিক শূণ্য এক একর জমির ওপর প্রকল্পের নির্মাণ কাজ শুরু হওয়ার কথা থাকলেও সেখানে চলছে কৃষিকাজ।

প্রকল্পগুলো আলোর মুখ দেখলে প্রতিবন্ধীরা ক্রীড়া ক্ষেত্রে আরো সফলতা বয়ে আনবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment