টাকা নিয়ে যানজট তৈরি করছে ট্রাফিকের আনসার সদস্যরা

রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো  ও যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে নানা প্রদক্ষেপ নেয়া হলেও কিছু সদস্যের কারণে ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে এ বাহিনীর। যানজট নিরসনে সহযোগী হিসেবে যাদের দায়িত্ব দেয়া হয়েছে উল্টো তারাই সামান্য টাকার বিনিময়ে যানজটের জন্ম দিচ্ছেন। যেসব সড়কে রিক্সা ও ভ্যান চলাচল নিষিদ্ধ সেখানে ১০ থেকে ২০ টাকার বিনিময় ছেড়ে দিয়ে যানযটের সৃষ্টি করছেন তারা।

মিরপুর ১০ নম্বর গোলচত্ত্বর এলাকায় আনসার সদস্য শাহ আলম  বড় একটি স্ক্র-ড্রাইভার হাতে নিয়ে তার ওপর অর্পিত দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি কি, এবং কেমন দায়িত্ব পালন করছেন, ছবিতে তা স্পষ্টই দেখা যাচ্ছে। ১০ থেকে ২০ টাকার বিনিময় সড়কে একের পর এক রিক্সা ও ভ্যান গাড়ি ছেড়ে দিচ্ছেন আনসার সদস্য শাহ আলম। যারা টাকা দিতে চান না, তাদের রিক্সা ও ভ্যান ঘুরিয়ে দেয়ার পাশাপাশি উল্টে ফেলাও হচ্ছে।

টাকা নেয়ার এমন দৃশ্য মোহনা টিভির ক্যামরায় ধরা পড়ার পর এ নিয়ে তার কাছে জানতে চাওয়া হয়। আনসার সদস্য টাকা নেয়ার কথা অস্বীকার করলেও প্রতিদিন এভাবেই টাকা আদায়ের কথা জানালেন রিক্সা চালক ও যাত্রীরা।

পরে তাকে সহযোগিতা করতে আসেন সাইদুর নামের আরেক আনসার সদস্য। পরে শাহ আলম টাকা নেয়ার কথা স্বীকার করে ক্ষমা চান। ফায়ার সার্ভিসের পাশে বাতেন সড়কের মাথায় আনসারের আরেক সদস্য দায়িত্ব পালন করছেন। টাকা নেয়ার ক্ষেত্রে শাহ আলমের থেকে পিছিয়ে নেই বুকে নেমপ্লেট না থাকা এ সদস্যও।

এভাবেই রিক্সা চালক ও উত্তেজিত লোকজন তার চাঁদাবাজির কথা  তুলে ধরেন। দায়িত্বরত ট্রাফিক পুলিশের কর্মকর্তা জামাল জানালেন, এ ব্যাপারে আগেও আনসার সদস্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেয়া হয়েছে।

পরিস্থিতি যখন এমন তখন কিছু অর্থলোভি সদস্যের
কারণে পুলিশের ভাবমূর্তি ক্ষুন্নের পাশাপাশি সড়কে শৃঙ্খলা ফেরানো কতটুকু সম্ভব হবে,
সে প্রশ্ন থেকেই যায়।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author