ঢাকায় তাজিয়া মিছিল

হায় হুসেন হায় হুসেন; এই ধ্বনিতে মুখর হলো ঢাকার রাজপথ। সবশঙ্কা আর আতঙ্ক উড়িয়ে হোসনী দালান থেকে বের হওয়া তাজিয়া মিছিলে একাকার সব বয়সী হাজারো মানুষ। এদিকে, নাশকতা এড়াতে নজিরবিহীন নিরাপত্তায় সকালে পুরান ঢাকা থেকে মিছিল নিয়ে বের হয় শিয়া সম্প্রদায়ের মানুষ।

বুক চাপড়াতে চাপড়াতে হায় হোসেন হায় হোসেন রবে এক আবেগি গুঞ্জনে মুখর ঢাকার রাজপথ। মহানবী হযরত মোহাম্মদ (স:) দৌহিদ্র ইমাম হোসেনের কারবালা ময়দানে শহীদ হওয়ার দিনকে স্মরণ করতেই এই তাজিয়া মিছিল। রেওয়াজ অনুযায়ী মিছিলে থাকে দুটি ঘোড়া। যোদ্ধার আদলে সুসজ্জিত দুলদুল নামে যাদের পরিচিত। তার পেছনেই থাকে ইমাম হোসেনের সমাধি প্রতিকৃতি। পুরো মিছিলটি হয়ে ওঠে কারবালা ময়দানের প্রতীক।

রীতি অনুযায়ী হোসনি দালানের সামনে থেকে বের হয় শোকমিছিল। দুধ দিয়ে ঘোড়ার পা ধুয়ে দেয়া হয়। দিনটি পালনের তাৎপর্য তুলে ধরেন শিয়া সম্প্রদায়ের মানুষ। মিছিল বের হয় মিরপুর, মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প থেকেও। কারবালা প্রান্তরে পানির তেষ্টায় ইমাম হোসেন এবং তার পরিবারের সদস্য ও সহযোদ্ধারা যে কষ্ট পেয়েছেন তার তুলনায় নিজেদের ক্ষতবিক্ষত করার এ কষ্ট একেবারেই নগণ্য।

তাজিয়া মিছিল নির্বিঘ্ন করতে সতর্ক ছিল আইনশৃঙ্খলা বাহিনী। কারবালা প্রান্তরের এ শোক কিছুতেই ভুলবার নয় বলে জানান তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীরা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author