ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় নেই পর্যাপ্ত প্রস্তুতি

মুশফিকুর রহমান: ঢাকার মতো ঘনবসতিপূর্ণ শহরে ভূমিকম্প হলে তা মোকাবিলার জন্য নেই পর্যাপ্ত প্রস্তুতি। নেই প্রয়োজনীয় যন্ত্রপাতি, দক্ষ জনবল ও সমন্বিত উদ্ধার ব্যবস্থাপনা। কেবল ঢাকা নয় দেশের কোথাও এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় পূর্বপ্রস্তুতি নেই। তাই জরুরি ভিত্তিতে প্রস্তুতির পাশাপাশি গণসচেতনতা সৃষ্টি তাগিদ বিশেষজ্ঞদের।

বাংলাদেশসহ পুরো বিশ্ব ভূমিকম্প হয়েছে বার বার। অপরিকল্পিত নগরায়ণের কারণে ভূমিকম্পে ক্ষয়ক্ষতিও অনেক বেশি হয়। বাংলাদেশের ভূ-তাত্ত্বিক অবস্থান বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বলছেন, যেকোন সময় আঘাত হানতে পারে বড় ধরণের ভূমিকম্প।

ভূমিকম্পের মতো দুর্যোগের আগে ও পরে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। এজন্য বাস্তবসম্মত একটি কর্মপরিকল্পনা দরকার। নাগরিকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণের ব্যবস্থাও করতে হবে।

এদিকে রানা প্লাজা ধসের পর উদ্ধার কার্যক্রমে দেশের ফায়ার সার্ভিসের সীমাবদ্ধতা স্পষ্ট হয়ে ওঠে। এরপর প্রয়োজনীয় যন্ত্রপাতি ও জনবল নিয়োগ হলেও প্রস্তুতি পর্যাপ্ত নয় বলে জানান ফায়ার সার্ভিসের পরিচালক মেজর শাকিল নেওয়াজ।

ভূমিকম্প বিশেষজ্ঞ অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী বলেন, সর্বস্তরের জনগণের মধ্যে ভূমিকম্প সম্পর্কে সচেতনতা বাড়াতে আরো কাজ করতে হবে।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment