পাল্টে যাচ্ছে আমেরিকার সর্বোচ্চ পর্বতের নাম

ম্যাকিনলি পর্বত নামে পরিচিত পর্বতটি দক্ষিণ-মধ্য আলাস্কা পর্বতমালায় দেনালি জাতীয় পার্ক ও সংরক্ষণস্থলে অবস্থিত একটি পর্বত। সমুদ্রতল থেকে এটির উচ্চতা ৬,১৯৪ মিটার (২০,২৩৭ ফুট) এবং এটিই উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বত। পর্বতটি ১৮৯৬ সালে মার্কিন রাষ্ট্রপতি উইলিয়াম ম্যাকিন্‌লির নামে নামকরণ করা হয়। ১৯১৩ সালে ইংরেজ-মার্কিন ধর্মযাজক ও পর্যটক হাডসন স্টাক তিনজন সহযাত্রীসহ সর্বপ্রথম পর্বতটির শীর্ষে আরোহণ করেন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জলবায়ু পরিবর্তন তুলে ধরতে গিয়ে আলাস্কায় একটি তিন দিনের সফরে ম্যাককিনলে পর্বতের নাম পরিবর্তনের ঘোষণা দেন।

আলাস্কাবাসী অনেক দিন ধরেই ম্যাককিন পর্বতের নাম পরিবর্তন করে দেনালি (Denali) করার দাবী জানিয়ে আসছিলো। এমনকি স্থানীয় আদিবাসী আমেরিকানরা একে স্থানীয়ভাবে দেনালি (অর্থাৎ “সবচেয়ে উঁচুটা”) বলেই ডাকে।

আজ এক বিশেষ বিবৃতির মাধ্যামে, মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪তম রাষ্ট্রপ্রধানের হাত ধরেই বদলে গেলো উত্তর আমেরিকা এর সর্বোচ্চ পর্বতের ২০০ বছরের পুরানো নাম।

ম্যাকিনলি যুক্তরাষ্ট্রের ২৫ তম প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৯১ সালের প্রথম দিকে তার দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত নির্বাচিত হওয়ার পর তাঁকে হত্যা করা হয়।-সূত্র: বিবিসি।

সম্পাদনা: তাহমিনা শাম্মী।

– See more at: http://www.bd24live.com/bangla/article/58806/index.html#sthash.FdOjbcsQ.dpuf

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment