আম্রকাননে স্বাধীনতা সূর্যের উদয়

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিন মেহেরপুরের বৈদ্যনাথতলায় আমবাগানে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। এ সরকারের নেতৃত্বেই পুরো নয় মাস সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় মহান স্বাধীনতা। প্রতিবছরের মতো এবারও দিনব্যাপি অনুষ্ঠান থাকছে রাষ্ট্রীয় আয়োজনে।

১৯৭০’র পাকিস্তান জাতীয় পরিষদে নিরংকুশ বিজয়ী আওয়ামী লীগের নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নেয় ‘মুজিবনগর সরকার’।

মুক্তিযুদ্ধে আন্তর্জাতিক সমর্থন আদায়সহ বাঙালীর চূড়ান্ত বিজয়ে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুজিবনগর সরকারের নেতৃত্বেই টানা ৯ মাস যুদ্ধ শেষে লাখো শহীদের রক্তে লাল-সবুজের পতাকা আর স্বাধীনতার সূর্য উদয় হয়েছিল।

স্বাধীন দেশের ইতিহাসের গৌরবময় অধ্যায় স্মরণে প্রতিবছর দিনটি জাতীয়ভাবে পালন করা হয় মুজিবনগর দিবস হিসেবে। সেই চিত্রপট তুলে ধরে এখানে স্থাপিত হয় মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র। যুদ্ধকালীন ধ্বংসলীলা, হানাদার বাহিনীর আক্রমণ, মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ, শরনার্থীদের দেশত্যাগসহ ৭১’র উত্তাল সময় ফুটে উঠেছে এখানে নির্মিত বাংলাদেশের মানচিত্রে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author