HC-721x440

বিচারক অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে এ রায় দেন। ফলে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী আর টিকলো না। এরফলে বিচারপতিদের অপসারনের ক্ষমতা সংসদের হাতে থাকছে না, বরং তা আগের মতোই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যাস্ত থাকবে।

রায় প্রকাশের পর অসন্তোষ প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ বিষয়ে তিনি প্রতিক্রিয়া জানিয়ে বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল হয়নি, বরং শুন্যতা বিরাজ করছে। মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে রিভিউয়ের সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

এদিকে, সার্বভৌম সংসদের সিদ্ধান্তের পর আদালত এ ধরণের রায় দিতে পারেন না, এমন মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এ নিয়ে সংসদে আবারও আলোচনা হবে বলে জানান তিনি। সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মেনন বলেন, বাহাত্তরের সংবিধান যেভাবে ছিল, ষোড়শ সংশোধনী সেভাবেই করা হয়েছিল।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment