মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এতে সৌদি নাগরিক ছাড়াও বাংলাদেশ, ভারত, পাকিস্থানসহ বিপুল সংখ্যক প্রবাসীরা অংশ নেন। সৌদিআরবসহ মধ্যপ্রাচ্যে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ফজরের নামাজ আদায়ের পরপরই সৌদিআরবে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মক্কা নগরীতে পবিত্র মসজিদুল হারাম শরীফে ও মদিনা মনোয়ারা মসজিদুল নববীতে ঈদের সব চেয়ে বড় জামাত সকাল ৬ টায় অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়।

নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন।

এদিকে, ঈদুল ফিতর উদযাপনের সময় যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয় সৌদি সরকার।

এছাড়াও , রিয়াদে বাংলাদেশী অর্ধশীত বাতা, বন্দর নগরী জেদ্দা গোরাইয়াত, মচনা বাজার, ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, দাম্মাম সহ বিভিন্ন প্রদেশে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন প্রবাসীরা।

সংযুক্ত আরব আমিরাতেও উৎসবমুখর পরিবেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল ফিতর। সকাল ৬টায় দুবাই ঈদগাহ ময়দানে ঈদ-উল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।এছাড়া কুয়েত ও মালয়েশিয়ায় উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment