সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি হলে ক্ষতি হবে বাংলাদেশের

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ক্ষতির মুখে পড়বে বাংলাদেশ। এজন্য এখনই উদ্যোগ না নেয়া হলে চরম মূল্য দিতে হতে পারে। এমন আশঙ্কার কথা জানিয়েছেন পরিবেশ কর্মীরা। নদীকে বাঁচিয়ে রাখাসহ পরিবেশকে গুরুত্ব দিয়ে বদ্বীপ পরিকল্পনা ২১০০ এবং স্থায়ী উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করার কথা জানান নীতি নির্ধারকরা।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে দুদিনের বদ্বীপ পরিকল্পনা নিয়ে এক সম্মেলনে এসব কথা বলেন তারা। দুই দিনের বদ্বীপ পরিকল্পনা এবং বাংলাদেশের স্থায়ী উন্নয়ন বিষয়ক সম্মেলনে অংশ নেন দেশি-বিদেশি বিশেষজ্ঞসহ পরিবেশ আন্দোলনের কর্মীরা।

বিশেষজ্ঞরা বলছেন, ভৌগলিক পরিবেশসহ আবহাওয়া অনুকূলে থাকলেই সভ্যতার বিকাশ ঘটে। আর দেশের মূল সমস্যা হচ্ছে নদী সংকুচিত হওয়া। তাই বদ্বীপ পরিকল্পনার মাধ্যমে নদীকে দখল দূষণ মুক্ত করার আহবান বক্তাদের।

বন্যা থেকে রক্ষা, সুপেয় পানি নিশ্চিত, নদীর জন্য মহাপরিকল্পনা, পরিবেশ রক্ষাসহ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলার ওপর গুরুত্ব দেন তারা। সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়ন না হলে এটি দেশের কোন উপকারে আসবে না বলেও জানান আলোচকরা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment