দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার

দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার। গেল ৭ জানুয়ারি সেন্ট্রাল লাইব্রেরি মিলনায়তনে আধুনিক তথ্য প্রযুক্তি সমৃদ্ধ সেন্টারের উদ্বোধন করা হয়। সরকারের এটুআই পোগ্রাম, একে খান ফাউন্ডেশন এবং ইপসা’র উদ্যোগে সেন্টারটি স্থাপন করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত ১১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য উদ্বোধন করা হয় আধুনিক তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার। সব ধরনের সফটওয়্যার ও হার্ডওয়্যার, এ্যাক্সেসসিবল ডিকশনারী, দু’শর বেশী ডিজিটাল টকিং বুক, তিনশ’ ই-বুক, ৫০টিরও বেশী ব্রেইল বই রয়েছে এতে। শতাধিক শিক্ষার্থী নিতে পারবে আইসিটি প্রশিক্ষন।

অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টারের কার্যক্রম শুরু হওয়ায় খুশি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহায়ক নানাবিধ উদ্ভাবনকে উৎসাহিত করা হচ্ছে এর মাধ্যমে।

এ ধরণের উদ্ভাবনীমূলক কাজে বিশ্ববিদ্যালয়ের পাশে থাকার কথা জানান উদ্যোগক্তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম, লাইব্রেরিসহ বিভিন্ন শাখা ডিজিটালাইজেশন করা হয়েছে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment