মার্চের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচন

সংরক্ষিত মহিলা আসনের তফসিল ঘোষণা আগামী সপ্তাহে। আর মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে শুরু হবে উপজেলা নির্বাচন। এ সিদ্ধান্তের কথা জানালেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। দুপুরে রাজধানীর আগারগাওয়ের নির্বাচন ভবনে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। এ সময় তিনি আরো জানান, প্রবাসীদের ভোটার তালিকায় অর্ন্তভূক্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশের প্রায় ১ কোটির মতো মানুষ প্রবাসে থাকেন। দেশে না থাকায় তাদের বেশির ভাগই ভোটার তালিকায় অর্ন্তভূক্ত হননি। তাদের দাবির প্রেক্ষিতে এবার প্রাবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আর পাইলট প্রকল্প হিসেবে এ কার্যক্রম শুরু হচ্ছে সিঙ্গাপুর থেকে।

এদিকে, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নির্বাচন নিয়ে কথা বলেন কমিশন সচিব। আইন অনুযায়ী, জোটের প্রাতি ৬ আসনে ১ জন করে সংরক্ষিত আসন পাবেন। সে হিসেবে, আওয়ামী লীগ ৪৩, জাতীয় পার্টি ৪, ঐক্যফ্রন্ট ১ অনান্যরা ২ টি করে আসন পাচ্ছে।

এসময় মার্চের প্রথম সপ্তাহে থেকে ধাপে ধাপে উপজেলা নির্বাচন শুরু হবে বলেও জানান সচিব। উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment