একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ায় বিশ্ব নেতাদের অভিনন্দনে ভাসছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয় পেয়ে এরইমধ্যে শপথ নিয়েছেন নির্বাচিত বেশিরভাগ সংসদ সদস্য। চলতি সপ্তাহে মন্ত্রিপরিষদ গঠনেরও প্রস্তুতি চলছে। অন্যদিকে, নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

নির্বাচনে বড় জয় নিয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের ম্যান্ডেট পাওয়ায় ভারত, রাশিয়া, সৌদি আরব, যুক্তরাষ্ট্র ও ইইউ’সহ বিশ্ব নেতাদের প্রশংসা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনে বিরোধীদের অংশগ্রহণের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। এদিকে, এ জয়কে গণতন্ত্রের বিজয় বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নির্বাচনে অংশ নিলেও ভরাডুবির পর ভোট কারচুপির অভিযোগে ফলাফল প্রত্যাখ্যান করে ঐক্যফ্রন্ট। নির্বাচিত হলেও সংসদ সদস্য হিসেবে শপথ নেননি এ জোটের প্রার্থীরা। বরাবরের মতোই নির্বাচন কমিশনকে নতুন করে ভোটগ্রহণের দাবি জানিয়েছে তারা।

এমন অভিযোগের প্রেক্ষিতে নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভা থেকে দেয়া এক বিবৃতিতে, ৩০ ডিসেম্বরের নির্বাচনে ভোট কারচুপি ও সংঘাতের বিষয়টি খতিয়ে দেখার আহ্বান জানায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

একইসঙ্গে বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনকে কার্যকর ও নিরপেক্ষ ভূমিকা রাখার আহ্বানও জানান, সংস্থাটির মুখপাত্র রাভিনা শামদাসানি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author