৭১ এর ৬ ডিসেম্বর শত্রুমুক্ত হয় বিভিন্ন জেলা

১৯৭১ সালের ৬ ডিসেম্বর। মেহেরপুর, সুনামগঞ্জ, ফেনী ও দিনাজপুরের বোচাগঞ্জ হানাদারমুক্ত দিবস। মুক্তিকামি বাঙালীর প্রতিরোধের মুখে এসব এলাকা থেকে পালিয়ে যেতে বাধ্য হয় পাকিস্তান হানাদার বাহিনী। শত্রুমুক্ত হয় কয়েকটি জেলা-উপজেলা। এসব স্থানে শহীদদের স্মরণে গণ-কবর ও স্মৃতি সৌধনির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর হানাদার মুক্ত হয় কয়েকটি জেলা-উপজেলা। এরমধ্যে  ৫ডিসেম্বর থেকে মেহেরপর ছাড়তে থাকে পাকিস্তান হানাদার বাহিনী। ৬ ডিসেম্বর ভোরে লাল সবুজ পতাকা উড়ে মেহেরপুরের আকাশে।

এদিন হানাদারমুক্ত হয় সুনামগঞ্জ। এর আগে ১৫ আগস্ট মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকিস্তানী বাহিনীর সম্মুখযুদ্ধে শহীদ হন অর্ধশতাধিক। যুদ্ধের স্থান নলুয়া গ্রামে স্মৃতিসৌধ নির্মাণের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা। আর আশার বাণী শুনালেন জেলা প্রশাসক।

৭১-এর এদিন শত্রুমুক্ত হয় ফেনী জেলা। আট মাস অবস্থানের পর মুক্তিকামী বাঙালীর প্রতিরোধের মুখে ৫ ডিসেম্বর রাত থেকে ফেনী ছাড়তে থাকে হানাদার বাহিনী। জেলার আকাশে উঠে লালসবুজ পতাকা।

বিভিন্ন সময় হত্যাযজ্ঞ চালানো ৮টি স্থানে বধ্যভূমি তৈরী করা হলেও রক্ষনাবেক্ষন নিয়ে অভিযোগ স্থানীয়দের। ৬ ডিসেম্বর ১৯৭১ সালে হানাদার মুক্ত হয় দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা।  মিত্রবাহিনীর সঙ্গে যৌথ অভিযান চালিয়ে শত্রুদের হটিয়ে লালসবুজ পতাকা উড়ান মুক্তিযোদ্ধারা।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment