খাদ্য সংকট এড়াতে কৃষিবিদদের সতর্ক থাকার আহ্বান

খাদ্য উৎপাদনের পাশাপাশি তা প্রক্রিয়াজাতকরণের ওপর জোর দেয়ার আহ্বান জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভবিষ্যতের খাদ্য সংকট এড়াতে কৃষিবিদদের সজাগ থাকার পরামর্শ দেন তিনি। সকালে রাজধানীর ফার্মগেইটে, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের ষষ্ঠ জাতীয় কনভেনশন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

২০১৭-১৮ অর্থবছরে দেশে খাদ্যশস্য উৎপাদন হয়েছে ৪ কোটি ১৫ লাখ মেট্রিকটন। ২০০৮-০৯ অর্থবছরে যা ছিল ৩ কোটি ২৮ লাখ মেট্রিকটন। জিডিপিতে কৃষিখাতের অবদান শতকরা ১৪ দশমিক এক শূন্য ভাগ। একদিকে জনসংখ্যার ক্রমবৃদ্ধি অন্যদিকে কৃষিজমির পরিমাণ কমলেও দেশের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে নানা গবেষণা ও উদ্ভাবন অব্যাহত রেখেছেন কৃষিবিদরা।

কৃষিজমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা, গবেষণা, প্রযুক্তির ব্যবহার বাড়ানো, অভিজ্ঞতা বিনিময় এবং টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে, ষষ্ঠবারের মতো কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ জাতীয় কনভেনশনের আয়োজন করা হয়। কনভেনশন উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার দায়িত্ব নেয়ার পর বাংলাদেশ বর্তমান বিশ্বে ধান উৎপাদনে চতুর্থ, মাছ উৎপাদনে তৃতীয় এবং মাংস উৎপাদনে চতুর্থ স্থান অর্জন করেছে। তিনি বলেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনা আর আন্তরিকতার কারণে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসস্পূর্ণতা অর্জন করেছে।

কৃষিজমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান সরকার প্রধান। কৃষিখাতে বিশেষ অবদান রাখায় কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাসিমকে আজীবন সন্মাননা স্মারক তুলে দেন,বঙ্গবন্ধু কন্যা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment