ভিন দেশে বেড়াতে বা অন্য কাজে গিয়ে অনেকেই পড়েন নানামুখী বিড়ম্বনায়। এগুলোর মধ্যে অন্যতম মুসলমানদের নামাজ পড়ার বিষয়টি। পর্যাপ্ত মসজিদ না থাকায় অথবা দূরত্বের কথা মাথায় রেখে মুসলিমরা চাইলেও অনেক সময় মসজিদে গিয়ে নামাজ পড়তে পারেন না। এ ধরণের সমস্যার কথা মাথায় রেখে জাপানে এবার চালু হলো ভ্রাম্যমান মসজিদ। এতে মুসল্লিদের আর কষ্ট করে মসজিদ খুঁজে নামাজ পড়তে যেতে হবে না, স্বয়ং মসজিদই চলে যাবে তাদের কাছে। চলন্ত এসব মসজিদে নামাজ পড়ার পাশাপাশি বিশ্রামও নিতে পারবেন মুসল্লিরা।

জাপানে তৈরি হচ্ছে ‘মোবাইল মসজিদ’

আগামী বছর জাপানে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রীষ্মকালীণ অলিম্পিক গেমস। সেসময় দেশটিতে পর্যটকের সংখ্যা বাড়বে। যার একটি বড় অংশ থাকবে মুসলমান। মুসলিম পর্যটকদের কথা বিবেচনা করে বানানো হয়েছে মোবাইল মসজিদ।

বিশালাকৃতির লরি সংস্কার করে তৈরি করা হয়েছে মসজিদটি। ২৫ টন ধারণ ক্ষমতা সম্পন্ন লরির মধ্যে বানানো একেকটি চলন্ত মসজিদে নামাজ আদায় করতে পারবেন অন্তত ৫০ জন।  মসজিদের বাইরে সংযুক্ত পানির কলে রয়েছে ওযু করার ব্যবস্থা। ভ্রাম্যমাণ মসজিদটি অলিম্পিকের বিভিন্ন ভেন্যুতে চলে যাবে মুসল্লিদের কাছে।

টয়োটা শহরে স্টেডিয়ামের বাইরে চলতি মাসের মাঝামাঝি সময়ে প্রথমবারের মতো এ চলন্ত মসজিদের উদ্বোধন করা হয়। যা ইতোমধ্যেই নজর কেড়েছে সবার।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment