খাল পুন:উদ্ধার করে এলিভেটেড রাস্তা করা হবে

আগামিতে ক্ষমতায় এলে ঢাকার সব বক্স কালভার্ট ভেঙ্গে খাল পুনঃউদ্ধার করে এলিভেটেড রাস্তা করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃণমূলের মানুষকে নাগরিক সুযোগ সুবিধা দেয়াসহ সুপেয় পানি সরবরাহ নিশ্চিতে পরিকল্পনা নেয়ার কথাও বলেন তিনি। সকালে রাজধানীর একটি হোটেলে, দাসেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময়, ওয়াসাকে সেবামুলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার তাগিদ দেন তিনি।

দু’কোটি মানুষের এই নগরিতে দৈনিক ২৩৩ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ওয়াসার ২৪৫ কোটি লিটার উৎপাদনের ক্ষমতা আছে। তবে, প্রতিদিন ২০ শতাংশ পানি সিস্টেম লস হয়।

চাহিদা পুরণে ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমানো এবং স্বাস্থ্যসম্মত ও পরিবেশ সুরক্ষায় আধুনিক পয়ঃনিস্কাশন ব্যবস্থা গড়ে তুলছে সরকার। এরই অংশ হিসেবে নারায়ণগঞ্জের পাগলার পর, দাশেরকান্দিতে আরেকটি পয়ঃশোধনাগার হচ্ছে। যেখানে প্রতিদিন ৫০ কোটি লিটার পয়ঃবর্জ্য পরিশোধন করা যাবে। এতে রাজধানীর ৫০ লাখ মানুষ পয়ঃসেবা পাবে। তিন হাজার ৩১৭ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন অনুষ্ঠানে, তৃণমূলের মানুষের আধুনিক জীবনমান নিশ্চিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এ সময়, সব বাধা অতিক্রম করে নদী রক্ষাসহ বস্তিবাসীর জন্য বাসস্থান গড়ে তোলার পরিকল্পনার কথাও জানান প্রধানমন্ত্রী।

চীনের আর্থিক ও কারিগরি সহায়তায় ২০২৫ সাল নাগাদ প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment