জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন। এক টুইট বার্তায় সুইজারল্যান্ডের এক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানায় আনান ফাউন্ডেশন। শান্তিতে নোবেলজয়ী আনানের মৃত্যুতে শোক জানিয়েছে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ বিশ্বনেতারা।

মানুষ বাঁচে আশায়, এই আপ্ত বাক্যকে বুকে ধারণ করে ছুটে চলা এক মহাজীবনের নাম কফি আনান। সুইজাল্যান্ডের একটি হাসপাতালে পরিসমাপ্তি ঘটলো বিশ্বমানবতার জন্য সদা কর্মমুখর এক জীবনের।

১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানায় জন্মগ্রহণ করেন কফি আনান। শিক্ষাজীবন শেষে যোগ দেন বিশ্বসাস্থ্য সংস্থায়। এরপর জাতিসংঘের শান্তি রক্ষা মিশনের হয়ে কাজ করেন ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে ১৯৯৭ সালের পয়লা জানুয়ারি শপথ নেন জাতিসংঘ মহাসচিব হিসেবে। দায়িত্ব পালন করেন দুই মেয়াদে।

মহাসচিব হিসেবে জাতিসংঘের কূটনৈতিক ব্যবস্থার সংস্কার ও এইচ আইভি ভাইরাস নিয়ে কাজ করেন। এইচ আইভি ভাইরাস নিয়ে কাজের স্বীকৃতিতে লাভ করেন শান্তিতে নোবেল পুরস্কার। তবে তার নিজের দৃষ্টিতে সবেচেয়ে বড় অর্জন… সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা কর্মসূচী।

বিশ্বজুড়ে সুশাসন ও শান্তি প্রতিষ্ঠায় গড়ে তোলেন আনা ফাউন্ডেশন। সিরিয়ার জাতিসংঘের বিশেষ দূত ছাড়াও মিয়ানমারের রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের আনান কমিশনের প্রধান হিসেবে কাজ করেন।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment