দীর্ঘ সময়ের শ্বাসরুদ্ধকর অপেক্ষার অবসান ঘটিয়ে আজ থেকেই সবধরনের ক্রিকেটে পা রাখার সুযোগ পেলো বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। এরআগে, বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে ৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা ছিলো তার। সময় গড়িয়ে এখন শাস্তি মুক্ত অবস্থান করছেন আশরাফুল। এখন দার খোলার অপেক্ষায় ফ্র্যাঞ্চাইজি ও জাতীয় দলে খেলা।

২০১৩ বিপিএলে ফিক্সিংয়ে জড়িত থাকায় পরের বছর আশরাফুলকে ৮ বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করা হয়। আপিলের পর সেই সাজা কমে আসে ৫ বছরে।

তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালের আগস্টে ঘরোয়া ক্রিকেটে ফেরার সুযোগ পান টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। তবে স্থগিত নিষেধাজ্ঞার সময়টুকুতেও নিষিদ্ধ ছিলেন ফ্র্যাঞ্চাইজি ও আন্তর্জাতিক ক্রিকেটে।

নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিললেও জাতীয় দলে ফেরার রাস্তা তৈরি করতে বেশ কিছু শর্তপূরণ করতে হবে ‘নন্দিত ও নিন্দিত’ আশরাফুলকে। করতে হবে অসাধারণ পারফরম্যান্স।

একটা সময় বাংলাদেশের জন্য জয় শব্দটা ছিল অনেক দূরের পথ। বর্তমানে জয়টা অভ্যাসে পরিণত হয়েছে বলা যায়। সে বিচারে ৩৪ বছর বয়সী আশরাফুলের জাতীয় দলে ফেরা মোটেও সহজ হবে না। বয়স, ফিটনেসের পাশাপাশি ইমেজ ফেরানোর চ্যালেঞ্জও থাকছে সামনে।

নিষেধাজ্ঞা নামের বন্দিদশা থেকে মুক্তির পর চারদিকে এখন একটাই প্রশ্নই উচ্চারিত হচ্ছে, আশরাফুলকে কি আবার দেখা যাবে বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নামতে? সে প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা ছাড়া উপায় নেই আশরাফুল ভক্তদের।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment