ভবন ও শিক্ষক সংকটসহ নানা সমস্যায় লক্ষ্মীপুর সদর উপজেলার পূর্ব করইতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এতে অনিশ্চিত হয়ে পড়েছে দেড়শ’ শিশুর শিক্ষাজীবন। সংকট নিরসনে দ্রুত কার্যকরি প্রদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন অভিভাবকসহ স্থানীয়রা। আর শিগগিরই উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছে উপজেলা শিক্ষা অফিস।

লক্ষ্মীপুর সদর উপজেলার পূর্ব করইতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয় ১৮৯১ সালে। দু’টি ভবন নির্মাণ করা হলেও জরাজীর্ণ ও ঝুকিপূর্ন থাকায় তা পরিত্যক্ত ঘোষণা করা হয় এক যুগ আগে। একটি ভবন নির্মান করা হয় ২০০৬ সালে। এটিও যেকোন সময় ধসে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

এ কারণে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবকরা। শ্রণিকক্ষ সংকটে প্রতিনিয়ত ব্যাহত হচ্ছে পাঠদান। এদিকে, বিদ্যালয়ে সাতজন শিক্ষকের স্থলে রয়েছেন মাত্র তিনজন। প্রধান শিক্ষকসহ চারটি পদ শূন্য দীর্ঘদিন। বিদ্যালয়ের ৫০ শতাংশ জমির মধ্যে মাটি ভরাট না করায় প্রায় ২০ শতাংশই এখন জলাশয়। এতে করে খেলাধুলার সুযোগ থেকেও বঞ্চিত শিক্ষার্থীরা। নেই বিশুদ্ধ পানি ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা। নিরাপত্তায় নেই কোন সীমানা প্রাচীর।

এসব সমস্যার কারনে এরইমধ্যে অন্য বিদ্যালয়ে চলে যাচ্ছে শিক্ষার্থীরা। তবে সংকট সমাধানে আশ্বাস দিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

শুধু আশ্বাস নয়, পাঠদান নিশ্চিতে সংকট সমাধানে দ্রুত কার্যকরি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন শিক্ষক ও অবিভাবকেরা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment