মালিকদের অতি মুনাফালোভী মনোভাবের কারণে পোশাক শ্রমিকরা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করেছেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মজিবুল হক চুন্নু। যদিও বিজিএমইএ সভাপতির দাবি, গেল ৫ বছরে শ্রমিকদের সার্বিক অবস্থার উন্নতি হয়েছে। আর সিপিডি বলছে, অর্থনীতির চাকা গতিশীল রাখতে পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরি এবং মৌলিক অধিকার নিশ্চিত জরুরি। রাজধানীতে এক সংলাপে এসব কথা উঠে আসে।

দেশে তৈরি পোশাক খাতে কর্মরত প্রায় ৪০ লাখ শ্রমিক। অর্থনীতির চাকা সচল রাখতে নিরন্তর কাজ করলেও এসব শ্রমিকের বেতনভাতা নিতান্তই কম। যে কারণে নিজের এবং পরিবারের সাধ-আহ্লাদ কিম্বা মৌলিক অধিকার কোনটাই পূরণ করতে পারেন না পোশাক কর্মীরা। সিপিডি আয়োজিত সংলাপে এ বিষয়গুলোই তুল ধরা হয়।

অপর্যাপ্ত মজুরি, প্রতিকূল কর্মপরিবেশ ও নানা হয়রানির কথা তুলে ধরেন শ্রমিক নেতারা।  যদিও মালিকপক্ষের দাবি কারখানাগুলো শ্রমিকবান্ধব করতে কাজ চলছে।

পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নে দীর্ঘমেয়াদী কেন্দ্রীয় সঞ্চয় তহবিল গঠন, রেশন ও আবাসন সমস্যা সমাধানের তাগিদ দেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মজিবুল হক চুন্নু। শ্রম আদালত কার্যকর করতে আইন সংশোধন করার ঘোষণাও দেন মন্ত্রী।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment