কয়েক দফা উদ্যোগ নেয়ার পরও চালু হচ্ছে না ফেনী-বিলোনিয়া রুটে রেল চলাচল। এতে ক্ষোভ বাড়ছে স্থানীয়দের মধ্যে। এ পথে রেল চলাচল শুরু হলে চোরাচালান অনেকটাই কমবে বলে মনে করে বিজিবি। রেললাইন পুন:স্থাপন হলে যাতায়াতের পাশাপাশি পণ্য পরিবহনেও গতি আসবে। এদিকে দির্ঘদিন ট্রেন চলাচল বন্ধ থাকায় রেললাইনের বেশিরভাগই নষ্ট হয়ে গেছে। চুরি হয়ে গেছে মূল্যবান জিনিসপত্র।

দীর্ঘদিন ট্রেন না চলায় পরিত্যাক্ত হয়ে গেছে রেল লাইন। জরাজীর্ণ রেল ষ্টেশন দেখলেই বোঝা যায় এককালে জৌলুস ছিলো এই ষ্টেশনে। ১৯২৯ সালে চালু হয় ফেনী-বিলোনিয়া রুটে রেল চলাচল। ফেনী থেকে বিলোনিয়ায় ২৭ কিলোমিটার পথে ছিলো আটটি ষ্টেশন। স্বাধীনতা পরবর্তী সময়ে সড়ক পথের উন্নতির ফলে গুরুত্ব কমে এই রুটের।

লোকসানের কারণ দেখিয়ে ১৯৯৭ সালে বন্ধ করে দেয়া হয় এই রেলপথ। বেশ কয়েকবার রুটটি চালুর উদ্যোগ নেয়া হলেও আলোর মুখ দেখা যায়নি।

দীর্ঘদিন বন্ধ থাকা রেললাইনটি চালু হলে শুধু যাত্রী পরিবহনই নয় গতি আসবে পণ্য পরিবহনেও। রেলমন্ত্রণালয়ের তথ্য মতে এই পথে রেল লাইন চালুর জন্য এরই মধ্যে জরিপ কাজ শেষ করেছে ভারতের একটি প্রতিষ্ঠান। অনুমোদনের শেষে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর শুরু হবে রুটের কাজ।

ভারতের আগরতলা থেকে বিলোনিয়া পর্যন্ত রেললাইন নির্মাণে ৪০ একর ভূমি অধিগ্রহণের কাজ এরই মধ্যে শেষ করেছে ভারত।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment