এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ছয় চার শতাংশ। যা গত বছরের তুলনায় দুই দশমিক দুই সাত শতাংশ কম। আর জিপিএ পাঁচ পেয়েছে ২৯ হাজার ২৬২ শিক্ষার্থী। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময়, শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষায় গড়ে তোলার ওপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের ১০ শিক্ষা বোর্ডের অধিনে দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী অংশ নেয়। গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে শিক্ষাবোর্ড চেয়ারম্যানরা ফলের অনুলিপি তুলে দেন প্রধানমন্ত্রীর হাতে।

শিক্ষামন্ত্রী জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন।  গড় পাসের হার ৬৬ দশমিক ছয় চার শতাংশ। যা গত বছরের তুলনায় দুই দশমিক দুই সাত শতাংশ কম। এবার জিপিএ পাঁচ পেয়েছে ২৯ হাজার ২৬২ শিক্ষার্থী। এরমধ্যে সাধারণ ৮টি বোর্ডে পাসের হার  ৬৪ দশমিক ৫৫ শতাংশ; মাদ্রাসা বোর্ডে ৭৮দশমিক ৬৭ শতাংশ এবং কারিগরি বোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ। এসময় তিনি বলেন ভালভাবে খাতা মূল্যয়নের কারনে পাস ও জিপিএ উভই পাঁচের হার কমলেও গুনগত মান বেড়েছে।

পরে নেত্রকোনায় জেলা প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে যুগোপযোগী শিক্ষায় শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে।

সচিবালয়ে দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক ফল ঘোষণা করবেন। এরপর শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment