বাংলা সাহিত্যের প্রবাদপুরুষ হুমায়ুন আহমেদের ষষ্ট মৃত্যুবার্ষিকী আজ। কোটি ভক্তকে শোক সাগরে ভাসিয়ে ২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে পরপারে পারি জমান অসামান্য এই কথা সাহিত্যক, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক।  দিনটি উপলক্ষে গাজীপুরের নুহাশ পল্লীতে নানা কর্মসূচী পালিত হচ্ছে।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর। নেত্রকোনার মোহনগঞ্জে ফয়জুর রহমানের ঘরে জন্ম নেন হুমায়ুন আহমেদ। নন্দিত নরকে উপন্যাসের মধ্য দিয়ে সাহিত্য জগতে পদচারণা শুরুর তার। এরপর মৃত্যুর আগ পর্যন্ত দুই শতাধিক গ্রন্থ প্রকাশ করেন তিনি। সৃষ্টি করেন মিছির আলী, হিমুর মত আলোচিত চরিত্র।

১৯৮০-এর দশকে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে নাটক রচনা শুরু করেন তিনি। ১৯৯০-এর গোড়ার দিকে লিখিয়ে নির্মাণ করেন আগুনের পরশমণি শ্রাবণ মেঘের দিনের মতো জনপ্রিয় চলচ্চিত্র। ক্যান্সার আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউ ইয়র্কের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলা সাহিত্যের এ প্রবাদ পুরুষ।

দিনটি উপলক্ষ্যে গাজীপুরের নুহাশ পল্লীতে নেয়া হয় নানা কর্মসূচী। কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং এতিমদের খাবার বিতরণসহ নানা আয়োজন।

প্রখর রৌদ উপেক্ষা করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকেন হুমায়ূন ভক্তরা। হুমায়ুনের স্ত্রী মেহের আফরোজ শাওন দুই সন্তান নিষাদ ও নিনিদকে নিয়ে যান নুহাশ পল্লীতে।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment