বিশ্ব ফুটবলে ব্যক্তিগত অর্জনে অনেকেই রয়েছেন এগিয়ে। মেসি, রোনালদো ও নেইমাররা সর্বোচ্চ গোল দাতার কাতারে না থাকলেও দাপিয়ে বেড়িয়েছেন মাঠ। সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট পেয়েছেন ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন।

৫৭৩ মিনিট খেলে গোল পোস্টে সঠিক ৪৬ শতাংশ শট নিয়ে ৬ গোল করেন ইংল্যান্ডের হ্যারি কেইন। তবে সতীর্থদের গোল করতে কোন সহায়তা করেননি তিনি। দ্বিতীয় সর্বোচ্চ গোল দাতার তালিকায় আছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু, রাশিয়ান ডেনিস চেরিসেভ, অ্যান্তোনিও গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে ও পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

লুকাকু ৪৭৬ মিনিট খেলে, ৪টি গোল করার পাশাপাশি ১বার সতীর্থকে গোলে সহায়তা করেন। চেরিসেভ খেলেন ৩০৪ মিনিট। যেখানে সমান চারটি গোল করলেও কোন অ্যাসিস্ট নেই। আর রোনালদো একটি হ্যাট্টিকসহ করেন ৪টি গোল।

তিনটি করে গোল করেন বেলজিয়ামের এডিন হ্যাজার্ড, কলম্বিয়ার ইয়ারি মিনা, স্পেনের দিয়াগো কস্তা, উরুগুয়ের এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপে, ক্রোয়েশিয়ার মারিও মানজুকিস ও ইভান পেরিসিচ । এদের মধ্যে গোল পোস্টে শতভাগ সঠিক শট নিয়েছেন কলম্বিয়ার মিনা।

আসরে দুটি করে গোল তুলে নিয়েছেন ১৪ জন খেলোয়াড়। এদের মধ্যে রয়েছেন ফিলিপে কৌতিনহো, নেইমার, লুইস সুয়ারেজ, লুকা মড্রিস, সার্জিও আগুয়েরো, মোহাম্মদ সালাহ ও আহমেদ মুসা।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment