দ্যা গ্রেটেস্ট শো অন আর্থে এবার বিশ্ব দেখেছে মোট ১৬৯টি গোল। এর মধ্যে সর্বোচ্চ ১৬টি গোল করে শীর্ষে আছে বেলজিয়াম। পরের অবস্থানে আছে দুই ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের গোল সংখ্যা ১৪টি করে।

গোলের খেলা ফুটল। দল ভাল কি খারাপ খেললো তাতে কিছুই যায় আসে না, যদি না গোলের দেখা পাওয়া যায়। প্রথম রাউন্ড থেকে ফাইনাল পর্যন্ত মোট ৫টি ধাপ। এর মধ্যে ৩০টি দল পর্যায়ক্রমে বাদ পড়ে যায় প্রথম চার রাউন্ডে। ফাইনালে টিকে থাকে মাত্র দুটি দলের।

রাশিয়া বিশ্বকাপে গোল হয়েছে ১৬৯টি, যা গতবারের চেয়ে ২টি কম। সেমিফাইনাল থেকে বিদায় নেয়া বেলজিয়ামের গোল সংখ্যা সর্বোচ্চ ১৬টি। গ্রুপ পর্বে সর্বোচ্চ ৯ গোল করে দ্বিতীয় রাউন্ডে ওঠে বেলজিয়ানরা। দ্বিতীয় সর্বোচ্চ ৮ গোল নিয়ে নকআউট পর্বে পা রাখে ইংল্যান্ড। এক ম্যাচে প্রতিপক্ষের জালে সর্বোচ্চ ৬ গোলের রেকর্ডও ইংলিশদের। ৫টি করে গোল করে বেলজিয়াম ও স্বাগতিক রাশিয়া।

স্বাগতিক রাশিয়া কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও ৫ ম্যাচে তাদের গোল ১১টি। দুই ম্যাচ বেশি খেলা ইংল্যান্ডে গোল সংখ্যা ১২। ৮টি ব্রাজিলের, ৭টি করে গোল আছে উরুগুয়ে ও স্পেনের। আর আর্জেন্টিনা করেছে ৬টি গোল।

ফাইনালিস্ট দু’দলের গোলের পরিসংখ্যানটা কাকতালীয়ভাবে সমান সমান। ৭টি করে ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া ও চ্যাম্পিয়ন ফ্রান্স। দুদলই পেয়েছে ১৪টি করে গোল যা আসরের দ্বিতীয় সর্বোচ্চ।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment