আরো একটি শিরোপা জয়ের দ্বারপ্রান্তে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। অন্যদিকে, প্রথমবারের মতো বিশ্বজয়ীর মুকুট পরতে মুখিয়ে আছে ক্রোয়েশিয়া। আগামী রোববার রাত ৯টায় ফাইনালে মুখোমুখি হবে দল দুটি।

গ্রেটেস্ট শো অন আর্থের মহারণ শেষ হতে দেরি নেই আর। ৩২ দল নিয়ে যাত্রা শুরু করা রাশিয়া বিশ্বকাপের পর্দা নামছে রোববার। চূড়ান্ত লড়াইয়ের জন্য মুখিয়ে আছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া।

২১তম আসরের প্রথম রাউন্ড থেকেই অসাধারণ পারফর্ম করে ফুটবল দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে ক্রোয়েটরা। গ্রুপ পর্বে পূর্ণ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নক আউট রাউন্ডে পা রাখে তারা। অন্যদিকে, নক আউট পর্বে ফ্রান্সের উত্তরণ এক পয়েন্ট কম নিয়ে।

এই বিশ্বকাপে ডিসিপ্লিনের দিক থেকে এগিয়ে আছে ক্রোয়েটরা। তাদের বিপক্ষে প্রতিপক্ষ শিবির ১৪টি হলুদ কার্ড পায়। অন্যদিকে প্রতিপক্ষকে ১০ হলুদ কার্ড তুলে দেয় ফ্রান্স। ক্রোয়েশিয়া পেনাল্টি পায় ১টি আর ফ্রান্স ২টি।

গোলপোস্ট লক্ষ করে ১’শ শটের মধ্যে ক্রোয়েশিয়া ৫০টির নিশানা খুজে পায়। বিপরীতে ৭৫টি শট নেয় ফ্রান্স, যার মধ্যে গোলপোস্টের দেখা পায় ১৬টি। ৬ ম্যাচে ক্রোয়েশিয়া ১০টি এবং ফ্রান্স গোল করে ৭টি।

ক্রোয়েশিয়ার হয়ে ইভান পেরিসিক সর্বোচ্চ ৫৪২ মিনিট খেলে ২০টি শটের মধ্যে গোল তুলে নেন ২টি। অন্যদিকে, ফ্রান্সের অ্যান্তোনি গ্রিজমান ৪৮০ মিনিট খেলে ১৯টি শট নিয়ে গোল করেন ৩টি।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment