প্রায় শেষ প্রান্তেই চলে এসেছে গ্রেটেস্ট সো অন আর্থের ২১ তম আসর রাশিয়া বিশ্বকাপের। ১৪ জুন এর যাত্রা শুরু করে রোববার শেষ হতে চলেছে চার বছর পর পর ফিরে আসা ফুটবল প্রেমিকদের উম্নাদনা। ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে ফাইনালের দুই দল। রোববার রাত ৮টায় লুজিনিকি স্টেডিয়ামে আসরে প্রথম বারের মত ফাইনালে জায়গা করে নেয়া ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে।

১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক। প্রথমবারেই সেমি-ফাইনালে উঠে বিশ্বকে তাক লাগানো সে ক্রোয়েশিয়া এবার নাম লেখালো ফাইনালে। নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে আসর শুরু হয় ক্রোয়েকদের। দ্বিতীয় ম্যাচে তাদের কাছে ৩-০ গোলে হারে দু’বারের বিশ্বকাপ জয়ি আর্জেন্টিনা। ক্রোয়েটদের কাছে ২-১ গোলে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় মেসিদের ধাক্কা দেয়া আইসল্যান্ড। শেষ ষোলোয় ডেনমার্ক ও কোয়ার্টার-ফাইনালে রাশিয়াকে টাইব্রেকারে জয় তুলে সেমির টিকি কাটে ক্রেয়েশিয়া। সেমিতে ফুটবলের জনক ইংল্যান্ডকে হারায় ২-১ গোলে। সে সুবাধে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালে উঠে ক্রোয়েশিয়া।

আর অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে মিশন শুরু করা ফ্রান্স, পেরুকে ১-০ গোলে ও শেষ ম্যাচ ডেনমার্কের বিপক্ষে গোলশূণ্য ড্র করে গ্রুপ সেরা হয়েই নক আউটপর্বে পা রাখে। নক আউটপর্বে আর্জেন্টিনাকে ৪-৩ ও কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট পায় ফ্রান্স। কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলকে বাড়ি পাঠানো বেলজিয়ামকে সেমিতে হারিয়েই ফাইনালে উঠে ফ্রান্স।

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment